অনেক অপেক্ষার পর মোবাইল নম্বর ঠিক রেখে অপারেটর বদল বা মোবাইল নম্বর পোর্টেবিলিটি (এমএনপি) সেবার পরীক্ষামূলক বাণিজ্যিক কার্যক্রম শুরু হয়েছে আজ অক্টোবরের প্রথম দিন থেকে।
আজ সোমবার টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসিতে এক জরুরী সংবাদ সম্মেলনে এ সেবা শুরুর কথা ঘোষণা করেন কমিশনের ভারপ্রাপ্ত চেয়ারম্যান জহুরুল হক। তিনি জানান, এ সেবা চালুর প্রথম দিন আজ দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ১৭ জন তাদের অপারেটর পরিবর্তন করেছেন। এ সেবা নিতে হলে গ্রাহককে অপারেটর পরিবর্তন ফি ৫০ টাকা চার্জের সঙ্গে সিম রিপ্লেসমেন্ট ট্যাক্স এবং ভ্যাটসহ মোট ১৫৮ টাকা লাগছে৷
উক্ত সংবাদ সম্মেলনে এমএনপি সেবার লাইসেন্সধারী কোম্পানি ইনফোজিলিয়ন বিডি-টেলিটেকের ব্যবস্থাপনা পরিচালক মাবরুর হোসেন, প্রতিষ্ঠানটির সিইও মোহাম্মদ জুলফিকারসহ বিটিআরসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
জানা গেছে, বিগত নভেম্বর’ ২০১৭ -তে এমএনপি সেবার লাইসেন্স পায় বাংলাদেশ ও স্লোভেনিয়ার কনসোর্টিয়াম ইনফোজিলিয়ন বিডি-টেলিটেক। গেল আগস্টে এ সেবা শুরুর কথা থাকলেও নির্দেশনা ও নেটওয়ার্ক জটিলতার কারণে অবশেষে তা দুই মাস পিছিয়ে যায়।
মোবাইল অপারেটরগুলোর গ্রাহক সেবায় সন্তুষ্ট না হয়ে নম্বর পরিবর্তনের মতো ঝক্কিতে এতোদিন অনেকেই যেতে চাননি বলে অনেকে এতদিন অপারেটর বদলাতে পারেননি। অবশেষে এমএনপি সেবা চালু হওয়ার পর তারা এখন পুরনো নম্বর ঠিক রেখেই অন্য অপারেটরে যাবার সুযোগ পাচ্ছেন৷
এদিকে স্লোভেনিয়ার মালিকাধীন ইনফোজিলিয়ন বিডি-টেলিটেক জানিয়েছে, যেহেতু গ্রাহকের অপারেটর বদল হচ্ছে এবং তার সমুদয় তথ্য নতুন একটি অপারেটরে স্থানান্তর হচ্ছে, তাই গ্রাহককে এমএনপি সেবা পেতে নতুন সিম তুলতে হবে। গ্রাহকগণ যে অপারেটরে যেতে ইচ্ছুক, তাদেরকে সে অপারেটরের গ্রাহকসেবা কেন্দ্রে গিয়ে প্রয়োজনীয় ফি দিয়ে সিম তুলতে হবে। নতুন সিম পেতে একজন গ্রাহককে সর্বোচ্চ ৫ মিনিট সময় অপেক্ষা করতে হবে এবং তা ৭২ ঘণ্টার মধ্যে তা সক্রিয় হবে।
বিটিআরসি মতে,এ সেবার নিয়ম অনুযায়ী, পুনরায় অন্য অপারেটরে যেতে হলে গ্রাহককে অপেক্ষা করতে হবে নিদেনপক্ষে ৯০ দিন।
সরকার আশা করছে,এমএনপি চালুর ফলে অপারেটররা তাদের সেবার মান উন্নত করতে আরও বেশি সচেষ্ট হবে এবং বাজারে প্রতিযোগিতা বাড়বে।
বিটিআরসির সর্বশেষ তথ্য অনুযায়ী, বর্তমানে বিশ্বের ৭২টি দেশে মোবাইল নাম্বার পোর্টেবিলিটি বা এমএনপি সেবা চালু রয়েছে৷ আমাদের প্রতিবেশী দেশ ভারতে ২০১১ সালে এবং পাকিস্তানে ২০০৭ সালে এই এমএনপি সেবা চালু হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Name *
Email *
Website

Skip to toolbar